১৯তম স্প্যানে দৃশ্যমান পদ্মা সেতুর ২৮৫০ মিটার

ইজাব টিভি ডেস্কঃ পদ্মাসেতুর ১৯তম স্প্যান স্থাপনের মধ্য দিয়ে দুই প্রান্তে দৃশ্যমান ২ হাজার ৮৫০ মিটার। আজ বুধবার দুপুর দেড়টার দিকে জাজিরা প্রান্তে ২১ ও ২২ নম্বর পিলারের উপর স্প্যানটির বসানো হয়। ১৫০ মিটার লম্বা ও ১৩ মিটার প্রস্থ বিশাল স্প্যানটি ভাসমান ক্রেনের সাহায্যে পিলারে উঠানো হয়। এ ছাড়াও জাজিরা প্রান্তে ইতোমধ্যে ৭৫০ মিটার রেলওয়ে স্লাব ও ১৫০ মিটার রোডওয়ে স্লাব বসানো হয়েছে। পদ্মাসেতু বিভাগের উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির জানায়, আজ বুধবার সকালে মাওয়ার মুন্সিগঞ্জের কুমার ভোগের কন্সট্রাকশন ইয়ার্ড-১ থেকে ‘তিয়ান ই’ ক্রেনে ১৯তম স্প্যানটি নিয়ে জাজিরার উদ্দেশ্যে রওনা হয়। সকাল সাড়ে ১০টার দিকে স্প্যানটি নিয়ে জাজিরা প্রান্তে পৌঁছায়। সকল প্রস্তুতি শেষে দুপুর দেড়টার দিকে ২১ ও ২২ নম্বার পিলারের ওপর স্প্যানটি স্থাপন করা হয়। এ নিয়ে পদ্মার মধ্যবর্তী মাদারীপুর অংশে ১টি ও জাজিরা প্রান্তে ১২টি স্প্যান বসানো হলো। মাদারীপুর অংশসহ জাজিরা প্রান্তে দৃশ্যমান হলো ১৯৫০ মিটার।

অপরদিকে মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ৬টি স্প্যান বসানো হয়েছে। এ নিয়ে পদ্মা সেতুর দৃশ্যমান হলো ২ হাজার ৮ শত ৫০ মিটার। সুত্র আরো জানায়, পদ্মা সেতুর দৈর্ঘ হবে ৬ দশমিক ১৫ কিলোমিটার। ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুতে ৪২টি খুঁটি থাকবে। দ্বিতল বিশিষ্ট এই সেতুর নিচ দিয়ে চলবে রেল গাড়ি আর উপর দিয়ে যাতায়াত করবে যান ও পণ্যবাহি পরিবহণ। পানির স্তর থেকে ৬০ ফিট উঁচু হবে মূল সেতু। সেতুর প্রস্থ হবে ৭২ ফিট বা ৪ লেন। মোট ৪২ টি পিলারের মধ্যে ৩৩টি পিলারের নির্মান কাজ সম্পূর্ণ শেষ হয়েছে। বাকি ৯টি পিলারের কাজও দ্রুত গতিতে এগিয়ে চলছে। এ ছাড়াও জাজিরা প্রান্তে ইতোমধ্যে ৭৫০ মিটার রেলওয়ে স্লাব ও ১৫০ মিটার রোডওয়ে স্লাব বসানো হয়েছে।

২০১৭ সালের ২৯ সেপ্টেম্বর সেতুর ১ম স্প্যান, ২০১৮ সালের ২৮ জানুয়ারী দ্বিতীয় স্প্যান, ১০ মার্চ তৃতীয় স্প্যান, ১৩ এপ্রিল ৪র্থ স্প্যান, ২৯ জুন ৫ম স্প্যান, ২০১৯ সালে ২৩ জানুয়ারী ৬ষ্ট স্প্যান, ২০ ফেব্রুয়ারী ৭ম স্প্যান, ২০মার্চ ৮ম স্প্যান, ১৮ এপ্রিল ৯ম স্প্যান বসানো হয়। গত ১০ এপ্রিল মাওয়া প্রান্তে সেতুর ১৩ ও ১৪ নম্বর পিলারের উপর ১০ম স্প্যানটি স্থাপন করা হয়। এর আগে গত বছর মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারের উপর বসানো একটি স্প্যান বসানো হয়। ২২ এপ্রিল পদ্মাসেতুর ১১তম স্প্যান বসানো হয়। ১৯ নভেম্বর পদ্মা সেতুর মাওয়া প্রান্তে বসানো হয়েছিল ১৬তম স্প্যান। ২৬ নভেম্বর পদ্মা সেতুর ২২ও ২৩ নং পিলারের উপর ১৭ তম স্প্যান বসানো হয়। এরপর আজ ১৮ ডিসেম্বর পর্যন্ত মাত্র গত ২৪ দিনে ৩টি স্প্যান স্থাপনের কাজ শেষ হয়।