সবচেয়ে বড় ক্রিকেট মাঠ উদ্বোধন করবেন ট্রাম্প

ইজাব টিভি ডেস্কঃ দুই দিনের ভারত সফরে আহমেদাবাদে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।দেশ দুটির বাণিজ্য সম্পর্ক নিয়ে হালকা টানাপোড়েন থাকলেও আগামী সোমবারে এই সফর শুরু হবে বলে বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানা গেছে।

এর মধ্যে দিয়ে বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশটিতে প্রথম সফরে যাচ্ছেন ট্রাম্প। হিন্দুত্বাবাদী নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরে আহমেদাবাদে চীন, জাপান ও ইসরাইলের প্রধানমন্ত্রীরা সফর করেছেন। ২০১৪ সালে তার হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপি ভারতের ক্ষমতায় যাওয়ার আগে গুজরাটের সবচেয়ে বড় এই শহরটিতে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন মোদি। এদিকে ট্রাম্পের চোখ থেকে বস্তি আড়াল করতে চারশ মিটার দীর্ঘ দেয়াল নির্মাণ করা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট যেই পথ দিয়ে আহমেদাবাদে যাবেন, সেখানেই দরিদ্র ভারতীয়দের বসবাসের এই বস্তি অবস্থিত। আহমেদাবাদের পৌর কমিশনার বীজয় নেহরা বলেন, নতুন ক্রিকেট স্টেডিয়াম ঘিরে অবকাঠামো উন্নয়ন ও সড়ক নির্মাণে তিনশ মিলিয়ন ডলার খরচ করা হয়েছে।

স্টেডিয়ামটিতে এক লাখ দশ হাজার দর্শক ধরবে। সরদার পাটেল স্টেডিয়াম চালু হলে মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়াম বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট মাঠের খেতাব হারাবে। স্টেডিয়ামটির নিয়ন্ত্রণকারী গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েশনের আশক ব্রহ্মবাট বলেন, এই অনুষ্ঠান চলার সময় ১০ লাখ রুপি খরচ করা হবে।