কুয়েতের আমিরের মৃত্যুতে কাল বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

ইজাব টিভি ডেস্ক : কুয়েতের আমির সাবাহ আল আহমদ আল-জাবের আল-সাবাহ’র মৃত্যুতে একদিনের শোক পালনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বৃহস্পতিবার (০১ অক্টোবর) রাষ্ট্রীয়ভাবে এ শোক পালন করা হবে। আজ (৩০ সেপ্টেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এদিকে কুয়েতের আমিরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পৃথক শোকবার্তায় তারা মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত রাজকীয় পরিবার এবং দেশটির ভাতৃপ্রতীম জনগণের প্রতি গভীর সমবেদনা জানান।

আজ (৩০ সেপ্টেম্বর) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। শোকবার্তায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী উল্লেখ করেন, শেখ সাবাহ ছিলেন মুসলিম বিশ্বের স্বার্থরক্ষায় অত্যন্ত নিবেদিত প্রাণ বিশ্বনেতা। তিনি ছিলেন বাংলাদেশের প্রকৃত বন্ধু। শেখ সাবাহ’র নেতৃত্বে বাংলাদেশ ও কুয়েতের সম্পর্কে নতুন মাত্রা যোগ হয়। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কুয়েতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের কল্যাণে কুয়েতের আমিরের ভূমিকা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

শেখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ ২০০৬ সাল থেকে কুয়েতের আমির ছিলেন। এর আগে ৫০ বছর ধরে দেশটির পররাষ্ট্রনীতির তত্ত্বাবধান করেছেন তিনি। মধ্যপ্রাচ্যের কূটনীতির ক্ষেত্রে তার সক্রিয় ভূমিকার কারণে তাকে ‘ডিন অব আরব ডিপ্লোম্যাসি’ বলা হতো বলে বিসিসি’র খবরে উল্লেখ করা হয়েছে।