চীন পরীক্ষামূলক ১০ লাখ মানুষকে করোনার টিকা দিয়েছে

ইজাব টিভি আন্তর্জাতিক ডেস্ক : জরুরি ব্যবহার প্রকল্পের আওতায় প্রায় ১০ লাখ মানুষকে চীনের সিনোফার্মের পরীক্ষামূলক করোনার টিকা দেওয়া হয়েছে। তবে টিকা গ্রহণকারীদের মধ্যে এখনও গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান লিউ জিংঝেন এ তথ্য জানিয়েছেন।

চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটে তিনি বলেছেন, জরুরি ব্যবহারের ক্ষেত্রে আমরা প্রায় ১০ লাখ লোককে এটি দিয়েছি। আমরা কোনো গুরুতর প্রতিক্রিয়ার খবর পাইনি এবং খুব কম সংখ্যকের হালকা কিছু লক্ষণ দেখা দিয়েছিল।

তিনি জানান, চীনের নির্মাণ শ্রমিক, কূটনীতিক এবং মহামারিকালে দেড় শতাধিক দেশে যাওয়া শিক্ষার্থীদের এই টিকা দেওয়া হয়েছে। তারা কেউ সংক্রমিত হয়েছে বলে জানায়নি। গত ৬ নভেম্বর ৫৬ হাজার মানুষকে টিকা দেওয়া হয়েছে এবং তারা পরে দেশের বাইরে চলে গেছেন।

লিউ বলেন, উদহারণ হিসেবে বলছি, একটি অন্তর্বর্তী প্রতিষ্ঠানের ৯৯ জন কর্মী বিদেশে তাদের একটি কার্যালয়ে ছিল। এদের মধ্যে ৮১ জনকে টিকা দেওয়া হয়েছিল। পরবর্তীতে অফিসে করোনার সংক্রমণ শুরু হলে যে ১৮ জনকে টিকা দেওয়া হয়নি তাদের মধ্যে ১০ জন আক্রান্ত হয়েছেন এবং যারা টিকা পেয়েছেন তাদের কেউই আক্রান্ত হননি।

তিনি জানান, সংযুক্ত আরব আমিরাত, মিশর, বাহরাইন, জর্ডান, পেরু ও আর্জেন্টিনাসহ ১০টি দেশে টিকার তৃতীয় ধাপের ট্রায়াল চালিয়েছে সিনোফার্ম। অবশ্য এই ট্রায়ালের ফলাফল এখনও প্রকাশ করেনি সংস্থাটি।