যেকোনো এক ফরম্যাটের ক্রিকেটকে বিদায় জানাতে পারে তামিম

ইজাব টিভি ডেস্কঃ যেকোনো এক ফরম্যাটের ক্রিকেটকে বিদায় জানাতে পারেন বলে জানিয়েছেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল।নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারকে লম্বা করার লক্ষ্যেই এমন সিদ্ধান্ত নিতে পারেন বলে জানিয়েছেন তামিম; যা বিশ্বের অন্যান্য দেশের তারকাদের বেলায়ও দেখা যায়। তবে ক্রিকেটের তিন ফরম্যাটের কোনটির ইতি টানবেন- সে বিষয়ে এখনই জানাতে আগ্রহী নন তামিম। যদিও ক্রিকেটপ্রেমীদের ধারণা, হয়তো ক্রিকেটের ক্ষুদে সংস্করণ টি-টোয়েন্টিকে অচিরেই বিদায় জানাবেন এই ড্যাশিং ওপেনার। কেননা সদ্য অনুষ্ঠিত নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ছিলেন না তিনি। ওয়ানডে সিরিজ শেষ করেই ব্যক্তিগত কারণ দেখিয়ে দেশে ফেরেন তামিম।

বিষয়টি নিয়ে জনপ্রিয় ক্রিকেটভিত্তিক সংবাদমাধ্যম ক্রিকবাজে খোলামেলা আলাপ করেছেন তামিম। তিনি বলেন, আমার বার্তাটা পরিষ্কার। আমি বাংলাদেশের হয়ে যত বেশিদিন সম্ভব খেলতে চাই এবং নিজের সেরাটা দিতে চাই। আমি এক ফরম্যাট ছাড়তে চাই এ কারণে, যাতে অন্য দুই ফরম্যাটে সেরাটা দিতে পারি। বিষয়টা এমন না যে, ক্লান্ত হয়ে পড়ায় টেস্ট ছেড়ে দেব কিংবা টি-টোয়েন্টি খেলব না। সিদ্ধান্তটা নেব যেন অন্য দুই ফরম্যাটে তা কাজে লাগাতে পারি।

উদাহরণ দিয়ে তামিম বলেন, ‘সাধারণত বিশ্বের অন্যান্য খেলোয়াড়রা এমনটাই করেন। তারা কিন্তু একসঙ্গে তিন ফরম্যাট থেকে অবসর নিয়ে ফেলেন না। তারা আগে যেকোনো একটা ফরম্যাট ছেড়ে দেন এবং অন্য দুইটি খেলতে থাকেন। পরে অবসর নেন। আমার ক্ষেত্রেও এমনই হবে। আমার যদি মনে হয় যে, ছয় মাস, এক বছর বা দুই বছর পর একটা ফরম্যাট ছেড়ে দেয়া ভালো হবে- আমি তাই করব। কোন ফরম্যাট থেকে আগে অবসর নেবেন? এই প্রশ্ন উঠতেই তামিম বলেন, ছয় মাস পরেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। এটা আমার মাথায় আছে। টি-টোয়েন্টি পুরোপুরি আমার চিন্তার বাইরে নয়। আমি জানি যে কোন ফরম্যাট আগে ছাড়ব আর কোনটা পরে। আমার একটা পরিকল্পনা আছে। আমার মনে হয় না সেটা সবার কাছে খুলে বলার দরকার আছে।