চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলকে ৩-১ গোলে হারিয়েছে দুরন্ত রিয়াল

ইজাব টিবি ডেস্কঃ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে দুরন্তরূপে দেখা গেল রিয়াল মাদ্রিদকে। মঙ্গলবার রাতে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ইংলিশ জায়ান্ট লিভারপুলকে ৩-১ গোলে হারিয়েছে জিদান শিবির। দাপুটে জয়ে সেমিফাইনালের পথে অনেকটাই এগিয়ে গেল লস ব্লাঙ্কস শিবির। ভিনিসিউস জুনিয়র ছিলেন এক কাঠি সরেস। রিয়ালের হয়ে দুটি গোল করেছেন তিনি। বাকি একটি আসেনসিওর। লিভারপুলের হয়ে একটি গোল করেন তারকা স্ট্রাইকার মোহাম্মদ সালাহ। মূল দুই সেন্ট্রাল ডিফেন্ডার রামোস ও ভারানেকে ছাড়া খেলতে নামা রিয়ালের রক্ষণভাগকে প্রথমার্ধে কোনো পরীক্ষাই নিতে পারেনি লিভারপুল। উল্টো তাদের ভঙ্গুর রক্ষণে শুরু থেকেই চাপ বাড়ায় স্বাগতিকরা।

প্রথম ১৫ মিনিটে দুটি উল্লেখযোগ্য সুযোগ তৈরি করে তারা। দ্বিতীয় মিনিটে করিম বেনজেমা গোলরক্ষক বরাবর শট নেয়ার পর ভিনিসিউসের দূরের পোস্টে নেয়া হেড লক্ষ্যভ্রষ্ট হয়। ২৭ মিনিটে এগিয়ে যায় রিয়াল। টনি ক্রুসের পাসে লিভারপুলের জাল কাপান ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিউস। চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে রিয়ালের দ্বিতীয় সর্বকনিষ্ঠ গোলদাতা হলেন ভিনিসিউস, ২০ বছর ২৬৮ দিন বয়সে। তালিকার শীর্ষে আছেন রাউল গনসালেস; ১৯৯৬ সালের মার্চে জুভেন্টাসের বিপক্ষে ১৮ বছর ২৫৩ দিন বয়সে গোল করেছিলেন তিনি।

৩৬ মিনিটে রিয়ালের স্কোর ২-০ করেন আসেনসিও। প্রতিপক্ষের রক্ষণের ভুলে খুব সহজেই লক্ষ্যভেদ করেন তিনি (২-০)। প্রথমার্ধে লিভারপুলের পারফরম্যান্স ছিল ভীষণ হতাশাজনক। রিয়ালের ৯ শটের মধ্যে যেখানে চারটি ছিল লক্ষ্যে, সেখানে গোলের উদ্দেশে কোনো শটই নিতে পারেনি ক্লপের দল। দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোছালো ফুটবল খেলতে থাকে লিভারপুল। ৫১ মিনিটে একটি গোলের দেখাও পায় তারা। গোলটি করেন সালাহ। ব্যবধান কমে আসে ২-১ এ। কিন্তু বেশিক্ষণ থাকেনি এই ব্যবধান। ৬৫ মিনিটে রিয়ালের হয়ে নিজের দ্বিতীয় গোল করেন ভিসিসিউস। স্কোর বেড়ে হয় ৩-১। ডান দিক থেকে মদ্রিচের পাস, ভিনিসিউসের প্লেসিং। দারুণ গোল। শেষের দিকে অবশ্য লিভারপুল ছিল বেশ আক্রমণাত্মক। রিয়াল ছিল কিছুটা রক্ষণাত্মক। শেষ অবধি রিয়ালের কৌশলই কাজে লাগে। ৩-১ গোলের দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে জিদানের শিষ্যরা। আগামী ১৪ এপ্রিল অ্যানফিল্ডে ফিরতি লেগের খেলা। অ্যাওয়ে গোলের সুবিধা কাজে লাগে ঘুরে দাঁড়াতে পারবে লিভারপুল। সেমিতে যেতে হলে ঘরের মাঠে রিয়ালকে ন্যুনতম ২-০তে হারাতে হবে তাদের।