করোনায় গর্ভবর্তীদের জন্য গুরুত্বপূর্ণ পরামর্শ

ইজাব টিবি ডেস্কঃ গর্ভবতী হওয়ার মাধ্যমে নারী একটি বাচ্চাকে তার শরীরে বহন করেন। তার শরীরের ভেতরে ধীরে ধীরে আরেকটি জীব বড় হয়। এজন্য এ সময় দুজনের দিকে খেয়াল রাখতে হবে। মা ও সন্তাদের স্বাভাবিক বৃদ্ধি ও সুস্থতায় সঠিক পুষ্টি নিশ্চিত করতে হবে। এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের স্ত্রী রোগ ও প্রসূতিবিদ্যা বিশেষজ্ঞ ডা. দীনা লায়লা হোসেন দিয়েছেন গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ। আসুন জেনে নিই গর্ভবর্তী মায়ের জন্য জরুরি কিছু টিপস-

করোনাকালে প্রত্যেক গর্ভবর্তীর জন্যই পুষ্টির বিষয় গুরুত্বপূর্ণ। এ সময়ে আমরা চাই, প্রত্যেক মা ঘরে থেকে সঠিক পুষ্টি ও চিকিৎসা পাক। এজন্য প্রথমে আমরা তাদের খাদ্য তালিকার ওপর জোর দেই।

গর্ভবতীদের সহজে পরিপাক হয় এমন খাবার খেতে হবে। জিঙ্ক, ভিটামিন ও মিনারেলের চাহিদা পূরণে এসব উপাদান যেসব খাবার রয়েছে, তা খেতে হবে। শর্করার চাহিদা পূরণে ভাত, রুটি, আলু, ওটস খেতে হবে। মাছ, মাংস, দুধ ও ডিম থেকে তিনি প্রোটিন পাবেন। বাদাম ও ঘি খেলে ফ্যাটের অভাব থাকবে না। সারা দিনে গর্ভবতী নারী যেসব খাবার খান, তা থেকেই তার শরীরে মিনারেলের চাহিদা পূরণ হয়। প্রতিদিন একটি ডাবের পানি পান করতে পারলে খুবই উপকার হবে। বিভিন্ন ফলের জুস বানিয়েও খাওয়া যেতে পারে। রুচি ধরে রাখতে অনেকের লেবুর জুস পছন্দ। তবে এক্ষেত্রে খেয়াল রাখতে হবে লেবু খেলে বেশি এসিডিটি হতে পারে।

গর্ভবতীকে বেশি পরিমাণে পানি পান করতে হবে। পর্যাপ্ত শাকসবজি খেতে হবে। কেন না এ সময় কোষ্ঠকাঠিন্যের সম্ভাবনা থাকে। খাদ্য তালিকার পাশাপাশি মাঝেমধ্যে এন্টিনেটাল চেকআপ করাতে হবে।বিশ্রামের বিষয়ে আমরা পরামর্শ দেই, রাতদিন মিলে ৮-১০ ঘণ্টা বিশ্রাম নিতে হবে। দিনের বেলা সম্ভব হলে ২ ঘণ্টা এবং রাতের বেলা ৮ ঘণ্টা ঘুমাতে হবে। অবশ্যই ঘুমানোর ক্ষেত্রে রাত ১১টার বেশি দেরি করা ঠিক হবে না। ঘুম আসুক বা না আসুক তাকে শুয়ে থাকতে হবে।